INIFD এই সংস্থার মূল উদ্দেশ্য হল
নিজস্ব প্রতিনিধি- ইউএন ইনস্টিটিউট অফ ন্যাশনাল রিপুট ফ্যাশন এবং ইন্টেরিয়র ডি এ শিক্ষা প্রতিষ্ঠান বর্তমানে ফ্যাশন ইনষ্টিটিউট হিসাবে বহু ছাত্র তৈরি করেছে,যারা সৃজনশীল কিছু করতে চায়। লিন্ডসে স্ট্রিটে জুলাই ১৯৯৫ সালে এর কর্পোরেট সদর দফতর সহ তৈরি করা হয়েছিল এবং যত্নশীল ভাবে কাজ শুরু হয়েছিল।
এখানে পরিচালক কমিটির মধ্যে আছেন জন মনতোষ এবং মার মৌতেশ। ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন ডিজাইন- ২৪ বছরেরও বেশি বিশ্বাস, কর্মক্ষমতা এবং সাফল্যের সাথে ড্যাগ ইনস্টিটিউটের বৃহত্তম গ্লোবাল নেটওয়ার্ক তৈরি করেছে। INIFD প্রতি বছর ৫ লক্ষেরও বেশি পাস আউট এবং ২৫,০০০ শিক্ষার্থী পাস করে। ফ্যাশন এবং জেইগার মতো বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণ ও শিক্ষা দেওয়ার পাশাপাশি,তরুণ ডিজাইনারদের তুলে ধরা হয়,
যারা কেবল প্রযুক্তিগতভাবে নয়, বরং আরও দায়িত্বশীল এবং উদ্যোগী ব্যক্তি হিসেবে নিজের সেরাটি প্রদান করে।এই সংস্থার মূল উদ্দেশ্য হল ছাএ-ছাএীদের চেনা ছকের বাইরে চিন্তা করতে হবে যাতে তারা তাদের জীবনের একটি নতুন মানদণ্ড স্থাপন করতে পারে।
Tommorrow MAKERS 2021-22-এর বোর্ডে চাকরি হল মিসেস পল্লবী শেঠি (ফ্যাশন ডি ফর না অঙ্কিতা ব্যানার্জি (সেলিব্রিটি কস্টিউম ডিজাইনার এবং স্টাইলিস্ট), শ্রী আমান জোসবারটাউনার লেবেল ব্ল্যাক) মিসেস নিকিতা দত্ত (ফ্যাশন প্রভাবশালী)।
Tecionou Makers 2021-2022, ভার্চুয়াল ফ্যাশন শো, যা ফ্যাশন নেয়, একটি নিরন্তর আবেদন একটি অকল্পনীয় ইচ্ছাকে ধারণ করে। শীঘ্রই প্রদর্শন করা হবে ডিজাইনের সংগ্রহগুলি সর্বশেষ প্রবণতা এবং শৈলীর সাথে সুসংগত, গভীরতম চিন্তাভাবনা এবং অভিব্যক্তি। অ্যাপের মহামারী প্রভাব এটির সাথে অনেক চ্যালেঞ্জ নিয়ে এসেছে, বিশেষ করে তরুণ ডিজাইনারদের জন্য তাদের ব্যাচের সাথে একত্রিত হয়ে পুরো সংগ্রহটি একত্রিত করে এবং সম্পাদন করা যেমন একটি বিপুল কাজ। কষ্ট এবং অসুবিধা থাকা সত্ত্বেও, ইনস্টিটিউট দ্বারা পরিচালিত, INIFD লিন্ডসে স্ট্রিটের ছাত্ররা তাদের কিছু তৈরি করতে পেরেছে যা এই বছরের বার্ষিক অনুষ্ঠানে প্রদর্শনের জন্য সুন্দর ফিনিশড এবং বাণিজ্যিক পোশাক তৈরি করেছেস্নাতক শো, আগামীকাল নির্মাতারা ২০২১-২২। এই শোতে ৭টি সংগ্রহ রয়েছে যা মন্ত্রমুগ্ধ গল্পে ফ্যাশনকে চিত্রিত করে।
শিক্ষার্থীদের নামের সাথে ফ্যাশন শো কালেকশনগুলো হল:
০১. আলভারা, পরী যোদ্ধা শক্তি, সাফল্য এবং কৃতিত্বের প্রতীক। এই থিমটি আমাদের ভিতরের ছোট্ট যোদ্ধা থেকে উদ্ভূত যা বাধাগুলি ভেঙ্গে তার ডানা খুলতে প্রস্তুত, যা তৈরি হলে তার দৃঢ় সংকল্প এবং শক্তি দিয়ে সমগ্র বিশ্বকে জয় করতে পারে। এটি যোদ্ধা পাখি "ঈগল" এর প্রতীকী, যে তার বিশিষ্টতা অর্জনের জন্য একটি পুনর্জন্ম অর্জনের জন্য মৃত্যুকে পরাজিত করে জীবন পরিবর্তনের প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়। আমাদের সংগ্রহে বাদামী রঙের শেডগুলি একজন মানুষের জীবন প্রক্রিয়াকে চিত্রিত করে, কীভাবে একজন মানুষ পৃথিবী থেকে শুরু করে এবং পৃথিবীতে ফিরে যায় এবং ম্যানিপুলেশনের শিল্প মানুষের জীবনের উত্থান-পতন চিত্রিত করে পোশাকের চেইন চিত্রিত করে যে কীভাবে একজন মানুষকে সীমাবদ্ধতার সাথে শ্বাসরোধ করা হয়। সীমাবদ্ধতা এবং নিজেকে মুক্ত করার এবং সাফল্য অর্জনের একমাত্র উপায় হল সেই পরীকে একজন যোদ্ধায় পরিণত করা। এইভাবে, আমরা আমাদের ডানা বিস্তার করি এবং দীর্ঘায়িত অর্জন করি।সাফল্য ডিজাইনারের নামগুলি হল : মহিমা হাঁসদা, জেনি পল, বিশাখা মুন্দ্রা, অর্চনা সুরানা, ঋতুপর্ণা সাহা।
02. গ্যালভানিজম
একটি বৈদ্যুতিক গ্রিড উৎপাদনকারী থেকে ভোক্তাদের কাছে বিদ্যুৎ সরবরাহের জন্য একটি আন্তঃসংযুক্ত নেটওয়ার্ক। গ্রিডের আন্তঃসংযোগ শক্তি সম্পদের সর্বোত্তম ব্যবহার প্রদান করে এবং সরবরাহের জন্য দুর্দান্ত নিরাপত্তা নিশ্চিত করে। এটি সিস্টেমটিকে অর্থনৈতিক এবং নির্ভরযোগ্য করে তোলে। বেশিরভাগ মানুষ যখন বৈদ্যুতিক গ্রিড সম্পর্কে কথা বলে তখন তারা বিদ্যুতের জন্য ট্রান্সমিশন সিস্টেমের কথা উল্লেখ করে। গ্রিড ক্রমাগত শক্তির সরবরাহ এবং চাহিদার মধ্যে ভারসাম্য বজায় রাখে যা শিল্প থেকে গৃহস্থালী যন্ত্রপাতি পর্যন্ত সবকিছুকে শক্তি দেয়। বৈদ্যুতিক গ্রিডের পাঁচটি উপাদান রয়েছে: 1. জেনারেশন2। ট্রান্সমিশন3. সাবস্টেশন 4. ইলেকট্রিক পাওয়ার ডিস্ট্রিবিউশন 5. স্টোরেজ। উপরোক্ত সমস্ত উপাদান প্রদানে প্রধান ভূমিকা পালন করে এর ডিজাইনারের নাম হল সিল্কি কল্যাণী,মৌসুমী রায়,বান্টি রায়,সাকিরা কুহর।
03. উজ্জ্বল পুনর্নির্মাণ
রং, একটি শক্তি যা সরাসরি আত্মাকে প্রভাবিত করে। নিয়ন, সমস্ত রঙের মতো, আলোর চাক্ষুষ উপস্থাপনা এবং মন্ডলা হল একটি জটিল বিমূর্ত নকশা। আমরা নিয়ন রঙগুলি দ্বারা অনুপ্রাণিত হয়েছি কারণ সেগুলি বিশেষত উজ্জ্বল।এগুলিকে প্রাথমিক এবং মাধ্যমিক রঙের অত্যন্ত আলোকিত সংস্করণ হিসাবে সর্বোত্তমভাবে বর্ণনা করা হয়েছে এবং মন্ডলা শিল্প দ্বারা মন্ডলাতে জ্যামিতিক এবং জৈব উভয় প্রকার রয়েছে এবং বিভিন্ন আকার, রঙ এবং প্যাটার্নে উপস্থাপন করা যেতে পারে। তাই ডিজাইনাররা ম্যান্ডালা মোটিভের সাথে নিয়ন রঙের ফিউশন তৈরি করার চেষ্টা করেছেন কারণ ম্যান্ডালা মোটিভ নিয়ন রঙের স্কিমের সাথে ভালোভাবে মিশে যায়।
ডিজাইনারের নাম: ইস্থার রাণী হোরো,রিতু মণি রায়,মেঘনা মন্ডল,দিনবন্ধু পাত্র।
04. বাংলার শিল্পকর্ম
কুলো হল একটি বাঁশের ট্রে যা শস্য থেকে তুষ আলাদা করার জন্য ব্যবহৃত হয় এবং প্রায় সব ঐতিহ্যবাহী বাঙালি উৎসবে এবং বিয়ে থেকে পুজো পর্যন্ত, ভাতের অনুষ্ঠান থেকে জামাই ষষ্ঠী পর্যন্ত ব্যবহৃত হয়। এটি আমাদের বোরন ডালা বা আরতি থালির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। ভারতে, ঝুড়ি বুনন একটি প্রাচীন শিল্প। আদিবাসী সম্প্রদায়গুলি তাদের স্থানীয় ঐতিহ্য, চাহিদা এবং কৌশলগুলির উপর ভিত্তি করে ঘুড়ির বিশেষ আকৃতি এবং প্যাটার্ন তৈরি করেছে। মাহালী, কারিগর ও কারিগরি যারা উৎকর্ষ সাধন করে চলেছেন বাঁশের কারুশিল্প, বাঁশের ঝুড়ি এবং অন্যান্য গৃহস্থালী সামগ্রী যেমন মাদুর, কুলো, ঝাঁপি ইত্যাদি বুনছে। কুলো প্রাকৃতিক, পরিবেশ বান্ধব এবং হাতে তৈরি। কুলোতে তৈরি পটচিত্র একটি টেকসই মাধ্যমে ভারতের ভিনটেজ লোকশিল্পের প্রতিনিধিত্ব করে।
ডিজাইনারের নাম: ঋদ্ধি মন্ডল, ইন্দ্রজিৎ কর্মকার, এশিকা মাখাল, ঋষভ ঘোষ, মনজিমা বিশ্বাস, ধনঞ্জয় ঘোষ।
05. শৈলীর ক্যাসকেড
মাইকোনোস স্ট্রিট পৃথিবীর সবচেয়ে সুন্দর রাস্তা। গ্রীষ্মকালে দ্বীপটি পর্যটকদের জন্য মক্কা হয়ে উঠেছে। মানুষ হারিয়ে যায় তার মনোরম রাস্তাঘাটে, সাদা ধোঁয়ার দোকানে, লাল, নীল, হলুদ শাটারের ঘর, দরজায় রঙের বাড়তি স্প্ল্যাশ দেয়। কেনাকাটার জন্য বিলাসিতা, বুটিকস থেকে স্যুভেনির শপগুলি কমনীয় এবং রঙিন ক্যাফে সহ। নিখুঁত অবকাশের ছবি তোলার জন্য সর্বত্র একটি আশ্চর্যজনক অবস্থান অফার করে। দ্বীপের আইকনিক উইন্ডমিল এবং কোবাল্ট নীল গম্বুজযুক্ত গীর্জা হল গ্রীসের সংজ্ঞা। ডিজাইনাররা এই অনুপ্রেরণাটি বৃত্তাকারে গ্রহণ করেছেন যে মায়োনোস সাধারণ ছবির সবচেয়ে চিন্তাশীল রাস্তাটি একটি প্রাথমিক উদ্বেগ হিসাবে আসে বায়ুকল এবং মন্দির, তবুও আমরা অন্য কিছু নিয়েছি। তারা সাটিন এবং নীল এবং সাদা মিশ্রিত ফুলের ফুলকে চিত্রিত করেছে।
ডিজাইনারের নাম:শ্যামলী পাল,শ্রেয়া আগরওয়াল,সায়ন্তিকা দত্ত,শ্যামি জয়শওয়াল,জুহিনা মল্লিক।
06. ককটেল বিমান চলাচল
বিবর্তন টাওয়ার রাশিয়ার মস্কোতে অবস্থিত একটি আকাশচুম্বী ভবন। মোচড়ের সুবিধাগুলি নান্দনিকতার বাইরে চলে যায় যদিও, এই ধরণের নকশা একটি বিল্ডিংকে আরও অ্যারোডাইনামিক এবং শক্তি দক্ষ করে তুলতে পারে। মুড বোর্ডটি স্থাপত্য, বিমূর্ত, স্তরগুলি দ্বারা অনুপ্রাণিত যা একে অপরের সাথে দুটি ফিতা মোড়ানোর মতো মনে হয়। সিলুয়েট এবং টেক্সচারগুলি যথাক্রমে বিল্ডিংয়ের বক্রতা এবং কাঁচের জানালার প্রতিফলন দ্বারা অনুপ্রাণিত হয়।
ডিজাইনারের নাম: দিপিকা রথী, গারিমা চন্দক, সঙ্গীতা গুপ্তা, সারিকা গুপ্তা এবং রাধিকা সোনি
07. TZOLKIN
মায়ান ক্যালেন্ডার চার ধরনের ঐতিহাসিক ক্যালেন্ডারের একটি। মায়ান ক্যালেন্ডার হল প্রাক-কলম্বিয়ান মেসো-আমেরিকা এবং অনেক আধুনিক সম্প্রদায়ে ব্যবহৃত ক্যালেন্ডারের একটি সিস্টেম। এটি তিনটি পৃথক সংশ্লিষ্ট ক্যালেন্ডার নিয়ে গঠিত: দীর্ঘ গণনা, Tzolkin (ঐশ্বরিক ক্যালেন্ডার) এবং হাব (সিভিল ক্যালেন্ডার)। এটি বিভিন্ন ভাষার বিভিন্ন চক্র বা গণনা নিয়ে গঠিত। এটি নক্ষত্রের সারিবদ্ধতার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল, প্রাক-ক্লাসিক যুগে উৎপন্ন হয়েছিল। মায়ান ক্যালেন্ডারটি সৌর এবং চন্দ্র, গ্রহন এবং অন্যান্য গ্রহের গতিবিধির উপর ভিত্তি করে তৈরি হয়েছিল। তারা জটিল এবং ইন্টারলকিং চক্র আছে এবং পুনরাবৃত্তি হয়. প্রতিটি হায়ারোগ্লিফ নির্দিষ্ট সময়সীমার প্রতিনিধিত্ব করে এবং ১৩ এবং ২০ এর গুণে গণনা করা হয়। তারা ১৩ এবং ২০ সংখ্যার দ্বারা আচ্ছন্ন ছিল। মায়ান ক্যালেন্ডার শেষ হয় না, তারা পুনরায় সেট করে এবং একটি সম্পূর্ণ নতুন বছর এবং সম্পূর্ণ নতুন বছর শুরু করতে পারে। মহান চক্র, উদযাপনের সময়কাল, পুনর্জন্ম, সৌভাগ্য এবং কোন ধ্বংস নেই। ওয়ায়েবের পাঁচ দিন'; বিপজ্জনক সময় হিসাবে বিবেচিত এবং অশুভ আত্মা তাদের শরীরে প্রবেশ করত। তাদের বিশ্বাস ছিল যে পৃথিবীর শেষ হবে। বলি দিয়ে দেবতার প্রতি ভক্তি দেখাতে তারা ডেথ বলের খেলা খেলত। মায়ানরা নিজেই একটি রহস্য। একটি পরিশীলিত কিন্তু ক্লাসিক চেহারা, একটি সন্ধ্যায় পোশাক এবং প্রি-এ-পোর্টার সংগ্রহ এই ছাত্রদের দ্বারা ডিজাইন করা হয়েছে। সংগ্রহটি উত্তরাধিকার, বিশ্বাস, সৃষ্টি, নেতিবাচক শক্তি, নিষ্ঠুর, কঠোর এবং পৃষ্ঠপোষকতাকে চিত্রিত করবে।
ডিজাইনারের নাম: যুথিকা বর্মন, জ্যোতি ভগত, সায়ানি ঢালী, মালিহা পারভীন, ভ্যানলারোকিমা আচি।
Comments
Post a Comment